যে কারণে সিম কার্ডের একপাশ কাটা থাকে

বর্তমান সময়ে মোবাইল ব্যবহার করেন না, এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল। ইন্টারনেট এখন এতটাই সস্তা হয়ে গেছে যে মানুষ ঘণ্টার পর ঘণ্টা মোবাইল ফোনে ব্যস্ত থাকে। সেই কারণে মানুষের স্ক্রিন টাইমও বেড়েছে।
মোবাইল চালানোর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিসটি হল সিম কার্ড। সিম কার্ড ছাড়া আপনার ফোন শুধু একটি বাক্স। তাই ফোন ব্যবহার করার জন্য সিম কার্ড থাকা বাধ্যতামূলক।

এতোদিনে অনেক কোম্পানির সিম কার্ড দেখেছেন। তবে আপনি কী কখনো খেয়াল করেছেন যে কেন সিম কার্ডের একটি কোণ কাটা থাকে! গুরুত্বপূর্ণ কারণ সম্পর্কে জেনে নিন।

প্রাথমিকভাবে যে সিম কার্ডগুলো তৈরি করা হয়েছিল, সেগুলোর এক পাশ কাটা ছিল না
প্রাথমিকভাবে যে সিম কার্ডগুলো তৈরি করা হয়েছিল, সেগুলোর এক পাশ কাটা ছিল না

সারা বিশ্বে একই ধরনের সিম কার্ড বিক্রি হয়। বর্তমান সময়ে সারা বিশ্বে অনেক ধরনের টেলিকম কোম্পানি রয়েছে। সেই সব সংস্থা প্রচুর পরিমাণে সিম কার্ড তৈরি করে। প্রাথমিকভাবে যে সিম কার্ডগুলো তৈরি করা হয়েছিল, সেগুলোর এক পাশ কাটা ছিল না। সেক্ষত্রে আয়তাকার আকৃতি দেওয়া হতো।

এমন পরিস্থিতিতে অনেক সময় সিমের সোজা ও উল্টো অংশ কোনটি, তা বুঝতে মানুষের অসুবিধা হত। কেউ কেউ সিমের সোজা ও উল্টো অংশ চিনতে না পারার কারণে মোবাইল ফোনে তা উল্টো করে লাগিয়ে ফেলতেন। এর পর নেটওয়ার্ক না থাকলে আবার সিম সরাতে অনেক ঝামেলা পোহাতে হত। এমনকি সিমের চিপও মাঝে মাঝে নষ্ট হয়ে যেত।

এই সমস্যা সমাধানের জন্য টেলিকম কোম্পানিগুলো সিমের আকার পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে। কোম্পানিগুলো আকার পরিবর্তন করার সময় সিম কার্ডের একপাশ কেটে ফেলে। এতে মোবাইল ফোনে সিম কার্ড ঢোকানো এবং বের করা সহজ হয়ে ওঠে। কারণ মোবাইল ফোনের সিম কার্ডের স্লটেও একই আকার রাখা হয়।

সূত্র: নিউজ ১৮

About the Author: admin

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.